রাজধানীতে সেশন ফি ভোগান্তিতে শিক্ষার্থী-অভিভাবক

প্রকাশঃ জানুয়ারি ৯, ২০১৬ সময়ঃ ৪:৩৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

vika_নতুন বছরে রাজধানীর নামকরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি ও সেশন ফি প্রায় দ্বিগুন করায় বেশ ভোগান্তিতে পড়েছেন অ্ভিভাবকরা।

নিয়ম-নীতির তোয়াক্কা না করেই স্কুলগুলো ইচ্ছেমত ফি বাড়িয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের জিম্মি করছে বলেও অভিযোগ অভিভাবকদের। এছাড়া শিক্ষা উপকরণসহ নানা অজুহাতে বাড়তি টাকা আদায়েরও অভিযোগ রয়েছে স্কুলগুলোর বিরুদ্ধে।

এর মধ্যে মতিঝিল আইডিয়াল হাইস্কুল,ভিকারুন্নিসা নুন স্কুল এবং উইলস লিটল ফ্লাওয়ার স্কুলসহ বিভিন্ন স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধেই রয়েছে এমন অভিযোগ।

জানা যায়,মতিঝিল আইডিয়াল স্কুলে বর্তমানে ভর্তি ফি নেয়া হচ্ছে ৬৮০০ টাকা যা আগে ছিল ৪৬০০ টাকা। ভিকারুন্নিসা নুন স্কুলে ভর্তি ফি ছিল ৪৩০০ টাকা, সেখানে এখন নেয়া হচ্ছে ৮৪৪২ টাকা। আর উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে নেয়া হচ্ছে ৩২২৫ টাকা। আগে নেয়া হত ২০১০ টাকা। নগরীর অন্যান্য স্কুলগুলোর চিত্রও প্রায় একই। শিক্ষার্থী ও অভিভাবকদের এরকম জিম্মি করেই বাড়তি ফি আদায় করা হচ্ছে বলে দাবি অভিভাবকদের।

এছাড়া স্কুল ড্রেস, নতুন বই, ভ্রমণসহ নানা অজুহাতে ধাপে ধাপে বাড়তি টাকা আদায়েরও অভিযোগ রয়েছে। আর এ অর্থের যোগান দিতে হিমশিম খাচ্ছেন অভিভাবকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক জানান, আগের তুলনায় প্রায় দ্বিগুন করা হয়েছে বাচ্চাদের স্কুলের সেশন ফি। এতে যা ইনকাম হচ্ছে তার প্রায় ৩ ভাগের ১ ভাগই সন্তানদের এই সেশন ফিতে খরচ হচ্ছে। আর এই খরচ যোগাতেই আমরা হিমশিম খেয়ে যাচ্ছি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জানান, সুনির্দিষ্ট অভিযোগ পেলেই সংশ্লিষ্ট স্কুলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এসব অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের সাথে কথা বলতে গেলে কোন বক্তব্য পাওয়া যায়নি।

শিক্ষার নামে যে বাণিজ্য শুরু হয়েছে তা শিগগিরই বন্ধ না হলে, মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের সুশিক্ষার পথ অবরুদ্ধ হয়ে পড়বে বলে মনে করেন ভুক্তভোগীরা।

প্রতিক্ষণ/এডি/জেডএমলি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G